চুল পড়া বন্ধে ক্যাস্টর অয়েল

চুল পড়া সমস্যায় অনেকেই ভোগেন। চুলের রুক্ষতা, চুল ফাটা, চুল ভেঙে যাওয়া সমস্যাও মুখ্য। চুলের সব ধরনের সমস্যা দূর করতে ক্যাস্টর অয়েল সাহায্য করে। তবে জানতে হবে এর ব্যবহারবিধি। 

জানুন চুলের যত্নে ক্যাস্টর অয়েলের ব্যবহারবিধি সম্পর্কে: 

১. ১টি ডিম ফেটিয়ে তার সঙ্গে ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই  হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। তারপর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

২. ১ চা চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে পছন্দের যেকোনো এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে নিন। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি চুলে ভালো করে ম্যাসাজ করুন।  পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন।

৩. সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে সামান্য গরম করে নিন। এরপর কুসুম গরম তেল চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ১ চা চামচ মধু, ১ চা চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ১ ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন। 

৫. ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, নারকেল তেল ও আমন্ড অয়েল একত্রে মেশান। ২টি ভিটামিন ই ক্যাপসুলও মেশান। এরপর জবা ফুলের ১৫টি পাপড়ি ছেঁচে তেলের মিশ্রণে রেখে দিন পুরো রাত। পরদিন ব্লেন্ড করে চুলে ব্যবহার করুন। ৪৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //